৬-দফা আন্দোলনকে কেন বাঙালির ‘ম্যাগনাকার্টা’ বলা হয়?

৬-দফা আন্দোলনকে কেন বাঙালির ‘ম্যাগনাকার্টা’ বলা হয়?

ভূমিকা: ইংল্যান্ডের রাজা জনের অত্যাচারের বিরুদ্ধে ১২১৫ সালের ১৫ জুন জনগণ “ম্যাগনাকার্টা” নামে একটি চুক্তিতে স্বাক্ষর করে, যা ছিল জনগণের অধিকারের প্রথম দলিল এবং শাসকের ক্ষমতা খর্ব করার একটি গুরুত্বপূর্ণ দলিল। এ ঘটনাটি ইতিহাসে গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। তেমনি, ১৯৬৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত ছয় দফা দাবি বাঙালি জাতির স্বাধিকার এবং মুক্তির পথ দেখিয়েছিল, যা বাঙালির ‘ম্যাগনাকার্টা’ হিসেবে পরিচিত। ছয় দফা আন্দোলন ছিল পশ্চিম পাকিস্তানের শোষণ থেকে মুক্তির দলিল এবং বাংলাদেশের স্বাধীনতার পথিকৃৎ। নিচে ছয় দফাকে বাঙালির ম্যাগনাকার্টা বলার কারণগুলো বিশ্লেষণ করা হলো।

১. রাজনৈতিক মুক্তি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছয় দফা দাবি প্রণয়নের মাধ্যমে বাঙালির রাজনৈতিক মুক্তির প্রশ্ন উত্থাপন করেন। ছয় দফার প্রথম দাবিতে তিনি পাকিস্তানে যুক্তরাষ্ট্রীয় শাসন পদ্ধতির দাবি করেন, যেখানে প্রাপ্তবয়স্কদের ভোটের মাধ্যমে সার্বজনীন নির্বাচনের প্রস্তাব ছিল। এর মাধ্যমে বাঙালির রাজনৈতিক মুক্তির পথ তৈরি হয়।

২. প্রাদেশিক স্বাধীনতা: দ্বিতীয় দফায় বঙ্গবন্ধু দাবি করেন, প্রতিরক্ষা ও পররাষ্ট্র নীতির বাইরে অন্যান্য সকল বিষয়ে প্রাদেশিক সরকারের পূর্ণ স্বাধীনতা থাকতে হবে। এই দাবি বাঙালির প্রাদেশিক স্বায়ত্তশাসন নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কেন্দ্রীয় সরকারের শোষণ এবং বঞ্চনার বিরুদ্ধে এটি ছিল বাঙালির আত্মনিয়ন্ত্রণের দাবির স্বীকৃতি।

আরো পড়ুনঃ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন সম্পর্কে টীকা

৩. অর্থনৈতিক মুক্তি: ছয় দফার তৃতীয় দফায় অর্থনৈতিক মুক্তির বিষয়টি উত্থাপন করা হয়, যেখানে পূর্ব এবং পশ্চিম পাকিস্তানে দুটি পৃথক মুদ্রা বা অভিন্ন মুদ্রার শর্তাদি নিশ্চিত করার প্রস্তাব ছিল। পূর্ব বাংলার অর্জিত বৈদেশিক মুদ্রার উপর পূর্ব বাংলার অধিকার দাবি করা হয়, যা ছিল অর্থনৈতিক শোষণের অবসানের পথ।

৪. কর আরোপের ক্ষমতা: চতুর্থ দফা দাবিতে আঞ্চলিক সরকারের হাতে কর আরোপের ক্ষমতা নিশ্চিত করার প্রস্তাব ছিল। এই দাবি বাঙালির অর্থনৈতিক ক্ষমতা পুনরুদ্ধার এবং শোষণ থেকে মুক্তির একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। পশ্চিম পাকিস্তানের কর নীতি বাঙালির অর্থনৈতিক শোষণের হাতিয়ার ছিল, যা এই দফায় খর্ব করা হয়েছিল।

৫. জাতীয়তাবাদের ভিত্তি গঠন: ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে বাঙালি জাতীয়তাবাদের উত্থান শুরু হয়। ছয় দফা আন্দোলন সেই জাতীয়তাবাদের ভিত্তিকে আরও শক্তিশালী করে। বঙ্গবন্ধুর এই ছয় দফা বাঙালি জাতীয়তাবাদকে ঐক্যবদ্ধ করে এবং বাঙালিকে তাদের রাজনৈতিক এবং অর্থনৈতিক অধিকারের জন্য সংগ্রাম করতে উদ্বুদ্ধ করে।

৬. স্বাধিকার আন্দোলনের অগ্রদূত: বঙ্গবন্ধুর ছয় দফা দাবি বাঙালির স্বাধিকার আন্দোলনের ভিত্তি রচনা করে। ছয় দফার প্রতিটি দাবি বাঙালির রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক মুক্তির দিকনির্দেশনা দেয়। এটি পাকিস্তানি শাসকদের অবিচারের বিরুদ্ধে বাঙালির রুখে দাঁড়ানোর প্রথম পদক্ষেপ হিসেবে কাজ করে।

৭. আইয়ুব খানের পতন এবং ৭০ এর নির্বাচনে জয়লাভ: ছয় দফা দাবির মাধ্যমে বাঙালি জাতি আইয়ুব খানের সামরিক শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে আইয়ুব খানের শাসনের পতন ঘটে এবং এরই ধারাবাহিকতায় ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় লাভ করে।

আরো পড়ুনঃ ৬ দফা আন্দোলন কি? 

৮. গণঅভ্যুত্থানের ১১ দফা: ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে ছাত্র সমাজের পক্ষ থেকে ১১ দফা দাবি উত্থাপিত হয়, যা মূলত ছয় দফা দাবির প্রসারিত অংশ ছিল। এই ১১ দফা দাবি ছিল বাঙালির স্বাধীনতার পথে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

৯. বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করা: ছয় দফা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতি ঐক্যবদ্ধ হয় এবং তাদের অধিকার আদায়ের জন্য সংগ্রামে নামতে অনুপ্রাণিত হয়। ছয় দফার ভিত্তিতেই বাঙালি জাতির স্বাধীনতার জন্য ঐক্যবদ্ধ হওয়ার প্রক্রিয়া শুরু হয়, যা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ভিত্তি রচনা করে।

১০. স্বাধীনতা আন্দোলন ও চূড়ান্ত বিজয়: ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি চূড়ান্তভাবে স্বাধীনতা অর্জন করে। ছয় দফা দাবির মাধ্যমেই বাঙালির মধ্যে স্বাধীনতার বীজ বোনা হয়েছিল এবং এরই ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের সূচনা হয়। ছয় দফা ছিল বাঙালির আত্মসচেতনতা এবং স্বাধীনতার পথে প্রথম সোপান।

উপসংহার: ছয় দফা দাবি বাঙালির রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক মুক্তির দিকনির্দেশনা দেয় এবং বাঙালি জাতীয়তাবাদকে শক্তিশালী করে। এটি ছিল বাঙালির স্বাধিকার আন্দোলনের ভিত্তি এবং মুক্তিযুদ্ধের প্রস্তুতির চূড়ান্ত ধাপ। ছয় দফা আন্দোলন ছিল বাঙালির স্বাধীনতার ম্যাগনাকার্টা, যা তাদের শোষণ এবং অত্যাচার থেকে মুক্তির পথ দেখিয়েছিল।

Shihabur Rahaman
Shihabur Rahaman

Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

Articles: 252