নারী উন্নয়নে ব্র্যাকের কর্মসূচিগুলো

নারী উন্নয়নে ব্র্যাকের কর্মসূচিগুলো

ভূমিকা: ব্র্যাক (বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি) নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে বিশ্বব্যাপী স্বীকৃত একটি প্রতিষ্ঠান। ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হওয়া ব্র্যাক দারিদ্র্য বিমোচন এবং নারীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে নানা কর্মসূচি গ্রহণ করে চলেছে। ব্র্যাক বিশ্বাস করে যে, নারীর ক্ষমতায়ন শুধু সমাজের অর্থনৈতিক উন্নয়নের জন্যই নয়, বরং সমাজের সার্বিক উন্নয়নের জন্যও গুরুত্বপূর্ণ। ব্র্যাকের নারী উন্নয়ন কর্মসূচিগুলো নারীদের ক্ষমতায়নের মাধ্যমে তাদের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক অবস্থান শক্তিশালী করার উদ্দেশ্যে গৃহীত হয়েছে।

১. জেন্ডার নীতিমালা: ব্র্যাক ১৯৯৭ সালে প্রথমবারের মতো একটি জেন্ডার নীতিমালা প্রণয়ন করে, যা ২০০৭ সালে পুনরায় পরিমার্জিত হয়। এই নীতিমালার মূল উদ্দেশ্য হলো ব্র্যাকের সব কার্যক্রমে জেন্ডার সমতা প্রতিষ্ঠা এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা। ব্র্যাকের জেন্ডার নীতিমালা নারীর প্রতি বৈষম্য দূর করে নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করতে কাজ করে।

আরো পড়ুনঃ জলবায়ু পরিবর্তন বলতে কী বোঝায়?

এ নীতিমালার মাধ্যমে ব্র্যাক তাদের অভ্যন্তরীণ কার্যক্রমে নারীদের প্রাধান্য দিতে এবং কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়াতে কার্যকর পদক্ষেপ নিয়েছে। এটি নারীর ক্ষমতায়নের জন্য একটি ভিত্তি হিসেবে কাজ করে, যেখানে নারীরা তাদের অধিকার এবং সুযোগ সম্পর্কে সচেতন হতে পারে।

২. আর্থ-সামাজিক কর্মসূচি:

নারীর অর্থনৈতিক স্বাবলম্বিতা প্রতিষ্ঠায় ব্র্যাক একাধিক কর্মসূচি গ্রহণ করেছে। ব্র্যাকের ক্ষুদ্রঋণ কর্মসূচি নারীদের আর্থিকভাবে শক্তিশালী করে তুলতে ভূমিকা রেখেছে। ক্ষুদ্রঋণ প্রদানের মাধ্যমে ব্র্যাক নারীদের অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্ত হতে এবং নিজস্ব উদ্যোগ গড়ে তুলতে সহায়তা করে।

ব্র্যাকের ক্ষুদ্রঋণ কর্মসূচি ছাড়াও নারীদের প্রশিক্ষণ প্রদান করা হয়, যাতে তারা কৃষি, পশুপালন, হস্তশিল্প ও ক্ষুদ্র ব্যবসায় সম্পৃক্ত হতে পারে। এসব কার্যক্রম নারীদের আয়ের সুযোগ সৃষ্টি করে এবং তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটায়।

৩. সামাজিক ক্ষমতায়ন:

ব্র্যাক নারীর সামাজিক অবস্থান উন্নত করতে এবং তাদের নেতৃত্বের ক্ষমতা বিকাশে একাধিক কর্মসূচি পরিচালনা করে। ব্র্যাকের অধীনে বিভিন্ন নেতৃত্ব বিকাশের প্রশিক্ষণ কর্মসূচি পরিচালিত হয়, যেখানে নারীরা সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণের সুযোগ পায়। পরিবার ও সমাজে নারীদের অধিকার, সমতা এবং মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে ব্র্যাক কাজ করে।

এ ছাড়াও ব্র্যাক নারীদের মানবাধিকার এবং আইনি সহায়তার বিষয়ে সচেতনতা বাড়ায়। ব্র্যাক নারীদের আইনি সহায়তা প্রদান করে যাতে তারা ন্যায়বিচার পেতে পারে এবং তাদের অধিকার সুরক্ষিত থাকে।

৪. নারীর বিরুদ্ধে সহিংসতা রোধ:

ব্র্যাক নারীর বিরুদ্ধে সহিংসতা রোধে বহুমুখী কর্মসূচি গ্রহণ করেছে। নারীদের বিরুদ্ধে সহিংসতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে ব্র্যাক প্রচারণা চালায় এবং সহিংসতার শিকার নারীদের পুনর্বাসন ও আইনি সহায়তা প্রদান করে।

আরো পড়ুনঃ বিচার বিভাগের স্বাধীনতা বলতে কী বোঝো

ব্র্যাকের উদ্যোগে নারীর বিরুদ্ধে সহিংসতা রোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি পেয়েছে। ব্র্যাক নারীদের বিরুদ্ধে সহিংসতা রোধে পুরুষদের অংশগ্রহণকেও উৎসাহিত করে। পুরুষরা যাতে নারীর প্রতি সহিংসতা বন্ধে ভূমিকা রাখতে পারে, সেই লক্ষ্যেই ব্র্যাক কাজ করে যাচ্ছে।

৫. শিক্ষা কর্মসূচি:

ব্র্যাকের নারী উন্নয়নে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করছে। ব্র্যাক তাদের শিক্ষামূলক কর্মসূচির মাধ্যমে নারী শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে। ব্র্যাকের স্কুলগুলোতে মূলত দরিদ্র ও প্রান্তিক পরিবারের মেয়েরা পড়াশোনার সুযোগ পায়।

ব্র্যাক বিশ্বাস করে, শিক্ষিত নারীরাই তাদের জীবনের সিদ্ধান্ত গ্রহণে ও সমাজের উন্নয়নে অধিক কার্যকর ভূমিকা রাখতে পারে। তাই, শিক্ষার প্রসার নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৬. স্বাস্থ্য ও পুষ্টি কর্মসূচি: নারীর স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নের লক্ষ্যে ব্র্যাক বিভিন্ন কর্মসূচি পরিচালনা করে থাকে। ব্র্যাক নারীদের মাতৃসেবা, প্রজনন স্বাস্থ্য, শিশুপুষ্টি, এবং পরিবার পরিকল্পনা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে। এই কর্মসূচির মাধ্যমে নারী ও শিশুদের স্বাস্থ্যঝুঁকি কমানো এবং মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার হ্রাস করা সম্ভব হয়েছে।

৭. নীতি প্রণয়নে প্রভাব: ব্র্যাক নারী অধিকার বিষয়ে বিভিন্ন গবেষণা ও বিশ্লেষণ পরিচালনা করে। এর মাধ্যমে ব্র্যাক নীতি নির্ধারকদের নারী অধিকার ও ক্ষমতায়ন বিষয়ক নীতিমালা প্রণয়নে প্রভাবিত করে। ব্র্যাকের কার্যক্রমের মাধ্যমে সরকারের উন্নয়নমূলক নীতিতে নারীর স্বার্থ সংরক্ষণে বিশেষ ভূমিকা রাখা হয়েছে।

আরো পড়ুনঃ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের যে কোনো দুটো সেক্টর সম্পর্কে লিখ

উপসংহার: ব্র্যাকের নারী উন্নয়ন কর্মসূচি নারীদের অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। ব্র্যাকের উদ্যোগে নারীরা আর্থ-সামাজিকভাবে স্বাবলম্বী হয়ে উঠছে এবং তারা পরিবার ও সমাজের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে অংশগ্রহণ করছে। ব্র্যাকের নারী উন্নয়ন কর্মসূচির সফল বাস্তবায়নের ফলে নারীদের অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে এবং সমাজে নারীর মর্যাদা বৃদ্ধি পাচ্ছে।

Riya Akter
Riya Akter
Articles: 16