স্বাস্থ্যহীনতার প্রধান কারণসমূহ

স্বাস্থ্যহীনতার প্রধান কারণসমূহ

ভূমিকা: স্বাস্থ্যই মানুষের জীবনের অন্যতম মূলধন। তবে বাংলাদেশে অনেকেই সুস্বাস্থ্যের অধিকারী হতে পারেন না। স্বাস্থ্যের ওপর অর্থনৈতিক অবস্থান, পরিবেশগত অবস্থা এবং সামাজিক বৈষম্য উল্লেখযোগ্য প্রভাব ফেলে। আর্থিক সঙ্গতি এবং জ্ঞানগত সচেতনতার অভাবের কারণে অনেকেই প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হন।

স্বাস্থ্যহীনতার প্রধান কারণসমূহ:

১. অর্থের অভাব: বাংলাদেশে স্বাস্থ্যসেবা পেতে অর্থনৈতিক অবস্থান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিম্ন আয়ের মানুষরা অনেক সময় স্বাস্থ্যসেবার ব্যয় বহন করতে পারে না, ফলে তারা প্রয়োজনীয় চিকিৎসা নিতে পারে না। এতে তাদের শারীরিক অবস্থা আরও খারাপ হয়ে যায়।

২. রাষ্ট্রীয় স্বাস্থ্যব্যবস্থার দুর্বলতা: বাংলাদেশের সরকারি স্বাস্থ্য নীতিতে অনেক সীমাবদ্ধতা রয়েছে। গরিব এবং নিম্ন আয়ের মানুষরা পর্যাপ্ত স্বাস্থ্যসেবা পান না। স্বাস্থ্যসেবা নীতির অপ্রতুলতা এবং চিকিৎসা ব্যবস্থার দুর্বল অবকাঠামোও এই সমস্যার অন্যতম কারণ।

আরো পড়ুনঃ সমাজ সংস্কার কাকে বলে?

৩. স্বাস্থ্য সেবার বিষয়ে অচেতনতা: অশিক্ষিত এবং অজ্ঞ মানুষরা তাদের স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে সচেতন নয়। ফলে তারা প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা গ্রহণ করে না এবং রোগের প্রকোপ বাড়ে। এ কারণে গ্রামের অনেক মানুষ তাদের স্বাস্থ্য সমস্যা উপেক্ষা করে।

৪. নিয়মিত স্বাস্থ্যসেবার অভাব: বাংলাদেশের নিম্ন আয়ের মানুষেরা নিয়মিত স্বাস্থ্যসেবা পান না। প্রায়ই তারা ছোটখাটো রোগকে উপেক্ষা করে যা পরবর্তীতে বড় রোগে পরিণত হয়। উচ্চবিত্তের মানুষেরা সহজেই নিয়মিত স্বাস্থ্যসেবা নিতে পারলেও গরিব মানুষরা এটি থেকে বঞ্চিত হয়।

৫. আয় ও ব্যয়ের মধ্যে অসামঞ্জস্য: অনেক পরিবার তাদের আয়ের বেশিরভাগই খাদ্য, বাসস্থান এবং অন্যান্য মৌলিক প্রয়োজন মেটাতে ব্যয় করে। চিকিৎসার জন্য তেমন কিছু অবশিষ্ট থাকে না। ফলে তাদের স্বাস্থ্যসেবায় গুরুতর অবহেলা দেখা দেয়।

আরো পড়ুনঃ সমাজকর্ম পরিচিতি সাজেশন Exam-2024

উপসংহার: বাংলাদেশে স্বাস্থ্যসেবা একটি মৌলিক অধিকার হলেও অর্থনৈতিক বৈষম্য এবং সামাজিক অবহেলার কারণে নিম্নবিত্ত মানুষজন যথাযথ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে। এ সমস্যাগুলি সমাধানে সচেতনতা বৃদ্ধি, সরকারের স্বাস্থ্য নীতি উন্নত করা এবং আর্থিকভাবে দুর্বল মানুষদের জন্য বিশেষ সহায়তা প্রদানের ব্যবস্থা করা জরুরি।

Shihabur Rahaman
Shihabur Rahaman

Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

Articles: 252