দল সমাজকর্মের উপাদানগুলো কী কী?

 দল সমাজকর্মের উপাদানগুলো কী কী?

ভূমিকা: দল সমাজকর্ম একটি বিশেষায়িত পদ্ধতি, যা একটি দল বা গোষ্ঠীর সদস্যদের সমস্যাগুলো চিহ্নিত করে এবং তাদের সমাধানে সহায়তা করে। সমাজের বিভিন্ন স্তরে একসাথে কাজ করার জন্য দলীয় পরিবেশ প্রয়োজন হয়, যেখানে ব্যক্তিরা দলগত অভিজ্ঞতার মাধ্যমে তাদের নিজস্ব সমস্যা সমাধান করতে শেখে। এই পদ্ধতি দলের সদস্যদের মধ্যে সহযোগিতা, সমন্বয়, এবং ক্রিয়া-প্রতিক্রিয়ার মাধ্যমে দলীয় লক্ষ্য অর্জন করতে সাহায্য করে।

দল সমাজকর্মের সংজ্ঞা:

দল সমাজকর্ম এমন একটি পদ্ধতি, যা দলীয় অভিজ্ঞতার মাধ্যমে দলের সদস্যদের সামাজিক ও ব্যক্তিগত বিকাশে সহায়তা করে এবং তাদের ব্যক্তিগত ও দলীয় সমস্যা সমাধানে সক্ষম করে।

আরো পড়ুনঃ মানব ইতিহাসে শিল্প বিপ্লবের প্রভাব

প্রামাণ্য সংজ্ঞা:

  • এইচ. বি. ট্রেকার এর মতে, “দল সমাজকর্ম হলো সমাজকর্মী কর্তৃক পরিচালিত এমন এক পদ্ধতি, যা দলের সদস্যদের মধ্যে সম্পর্ক গড়ে তোলে এবং দলীয় সমস্যাগুলোর সমাধানে তাদের সহায়তা করে।”
  • মারজরি মারফি এর মতে, “দল সমাজকর্ম হলো ব্যক্তির সামাজিক ভূমিকা উন্নয়নের জন্য দলীয় অভিজ্ঞতা প্রয়োগের মাধ্যমে সেবা প্রদান।”

দল সমাজকর্মের উপাদানসমূহ:

দল সমাজকর্ম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কিছু উপাদানের প্রয়োজন হয়। দল সমাজকর্মের প্রধান উপাদানগুলো হলো:

১. সামাজিক দল: দল সমাজকর্মে যে দল নিয়ে কাজ করা হয়, সেটি সামাজিক দল নামে পরিচিত। সামাজিক দল হলো একটি গোষ্ঠী, যেখানে সদস্যরা একে অপরের সাথে নির্ভরশীল এবং পারস্পরিক সম্পর্কযুক্ত। তাদের অভিন্ন লক্ষ্য থাকে এবং তারা পরস্পর সহযোগিতার মাধ্যমে লক্ষ্য অর্জনে কাজ করে।

২. দল সমাজকর্ম প্রতিষ্ঠান: দল সমাজকর্ম পরিচালনার জন্য যেসব প্রতিষ্ঠান কাজ করে, তাদের দল সমাজকর্ম প্রতিষ্ঠান বলা হয়। এ প্রতিষ্ঠানগুলো দুটি ভাগে বিভক্ত করা যায়:

  • সরকারি প্রতিষ্ঠান: সরকার পরিচালিত সংস্থাগুলো, যা সমাজের উন্নয়নের জন্য কাজ করে।
  • বেসরকারি প্রতিষ্ঠান: এনজিও এবং অন্যান্য বেসরকারি সংস্থাগুলো, যা দল সমাজকর্ম পদ্ধতির মাধ্যমে সেবা প্রদান করে।

৩. দল সমাজকর্মী: দল সমাজকর্মী হলেন সেই পেশাদার ব্যক্তি, যিনি দলীয় অভিজ্ঞতার মাধ্যমে দলের সদস্যদের সমস্যা সমাধানে সহায়তা করেন। তারা দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে দলকে পরিচালিত করে এবং সমস্যা সমাধানে নেতৃত্ব দেয়।

আরো পড়ুনঃ বাংলাদেশে সমাজকর্মের বৈশিষ্ট 

৪. দল সমাজকর্ম প্রক্রিয়া: দল সমাজকর্মের প্রক্রিয়া হলো একটি ধারাবাহিক পদ্ধতি, যার মাধ্যমে দলের সদস্যদের সাথে কাজ করা হয়। এই প্রক্রিয়া চারটি ধাপে বিভক্ত:

  • প্রস্তুতিসম্পন্ন পর্যায়: দলের লক্ষ্য ও সদস্য নির্বাচন করা হয়।
  • বিকাশ পর্যায়: দলের মধ্যে সম্পর্ক গড়ে তোলা হয় এবং কার্যক্রম পরিচালনা করা হয়।
  • স্থিতিশীলতা পর্যায়: দলের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করা হয় এবং লক্ষ্য অর্জন করা হয়।
  • বিলুপ্তি পর্যায়: দলের কার্যক্রম শেষ করা হয় এবং সদস্যদের মধ্যে সম্পর্ক বজায় রাখার চেষ্টা করা হয়।

৫. দলের চাহিদা ও প্রয়োজন: দল সমাজকর্মের কার্যক্রম পরিচালনার জন্য দলের চাহিদা ও প্রয়োজন সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ব্যক্তিগত এবং দলীয়ভাবে দুই ভাগে বিভক্ত:

  • ব্যক্তিগত চাহিদা: ব্যক্তিগত সমর্থন ও সমস্যা সমাধান।
  • দলীয় চাহিদা: দলের অভিন্ন লক্ষ্য অর্জন এবং দলের মধ্যে সমন্বয় রাখা।

৬. দল সমাজকর্ম মূল্যায়ন: দল সমাজকর্মের কার্যক্রমের সফলতা মূল্যায়ন করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়। যেমন, সদস্যদের মতামত সংগ্রহ করা, দলের লক্ষ্য অর্জনের হার নির্ণয় করা এবং সদস্যদের মধ্যে পরিবর্তনের পরিমাণ নির্ণয় করা।

আরো পড়ুনঃ দারিদ্রেতা দূরীকরণের উপায়

উপসংহার: দল সমাজকর্ম হলো একটি উন্নয়নমূলক পদ্ধতি, যা দলীয় পরিবেশে সদস্যদের সমস্যার সমাধান করতে সাহায্য করে। এর মূল উপাদানগুলো একে অপরের সাথে সম্পর্কিত এবং সমন্বিতভাবে কাজ করে দল সমাজকর্মকে সফলভাবে পরিচালিত করতে।

Shihabur Rahaman
Shihabur Rahaman

Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

Articles: 252