সমাজকর্ম গবেষণা কাকে বলে?

সমাজকর্ম গবেষণা কাকে বলে?

ভূমিকা: সমাজকর্ম গবেষণা হলো সমাজকর্ম পেশার একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা সমাজের বিভিন্ন সমস্যার সমাধান এবং জনকল্যাণমূলক নীতিনির্ধারণের জন্য প্রয়োজনীয় তথ্য ও জ্ঞান সরবরাহ করে। এটি মূলত সমস্যাগ্রস্ত ব্যক্তি, দল বা সমষ্টির সাথে কাজ করার জন্য উপযুক্ত পদ্ধতি, কৌশল এবং নীতিগুলো খুঁজে বের করতে সাহায্য করে। সমাজকর্ম গবেষণার মাধ্যমে সমাজকর্মীরা কার্যকর সমাধানের পথ খুঁজে পায় এবং সমাজের সামগ্রিক কল্যাণে অবদান রাখতে সক্ষম হয়।

সমাজকর্ম গবেষণার সংজ্ঞা:

সমাজকর্ম গবেষণা বলতে সমাজের বিভিন্ন সমস্যার সঠিক বিশ্লেষণ এবং সমাধানের জন্য উপযুক্ত তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ এবং বিশ্লেষণকে বোঝায়। এটি সমস্যার প্রকৃতি ও কারণ অনুসন্ধান করে এবং সেই অনুযায়ী সেবামূলক কার্যক্রম পরিচালনা করার জন্য নির্দেশনা দেয়।

আরো পড়ুনঃ বাংলাদেশে সমাজকর্ম পদ্ধতির গুরুত্ব

প্রামাণ্য সংজ্ঞা:

  • পল বি. হর্টন ও চেস্টার এল হান্ট এর মতে, “সমাজকর্ম গবেষণা হলো সমাজে বিভিন্ন সমস্যা ও পরিস্থিতি সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহের মাধ্যমে সমস্যার সমাধানের উপায় নির্ধারণ।”
  • এডউইন জি. বেসেল বলেন, “সমাজকর্ম গবেষণা হল সমাজে চলমান সমস্যা এবং বিভিন্ন প্রক্রিয়ার সাহায্যে কিভাবে সেবা প্রদান করা যায়, তা নিয়ে বিজ্ঞানসম্মত অনুসন্ধান।”

সমাজকর্ম গবেষণার উদ্দেশ্য:

১. সমাজের সমস্যা চিহ্নিতকরণ: সমাজকর্ম গবেষণার মাধ্যমে সমাজের বিভিন্ন সমস্যা সঠিকভাবে চিহ্নিত করা যায়। এটি সমাজের সমস্যাগুলোকে যথাযথভাবে বিশ্লেষণ করে সমস্যার প্রকৃত উৎস খুঁজে বের করতে সাহায্য করে।

২. সমাজসেবা কর্মসূচির মূল্যায়ন: সমাজকর্ম গবেষণা বিদ্যমান সমাজসেবা কার্যক্রমের মূল্যায়ন করতে সাহায্য করে। এর মাধ্যমে কোনো সেবা কার্যক্রম কতটুকু সফল হয়েছে তা পরিমাপ করা যায়।

৩. নতুন নীতিনির্ধারণ: গবেষণার মাধ্যমে সংগৃহীত তথ্যের ভিত্তিতে নতুন নীতি এবং পরিকল্পনা প্রণয়ন করা যায়, যা সমাজের উন্নয়নে সহায়ক হয়।

৪. জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি: সমাজকর্ম গবেষণা সমাজকর্মীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করে, যার মাধ্যমে তারা তাদের কাজ আরও কার্যকরভাবে পরিচালনা করতে সক্ষম হয়।

৫. সমাজের অগ্রগতি: সমাজকর্ম গবেষণার মাধ্যমে সমাজের বিভিন্ন স্তরে কিভাবে উন্নতি করা যায়, তা নির্ধারণ করা সম্ভব হয়। এটি সমাজের সামগ্রিক কল্যাণে অবদান রাখতে সহায়ক হয়।

আরো পড়ুনঃ সমষ্টি সংগঠন কাকে বলে? 

উপসংহার: সমাজকর্ম গবেষণা সমাজের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় জ্ঞান ও তথ্য সরবরাহ করে। এটি সমাজের উন্নয়নের লক্ষ্যে সঠিক পদক্ষেপ গ্রহণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে সমাজের মানুষের জীবনমান উন্নত হয় এবং সমাজে স্থায়ী উন্নয়নের পথ প্রশস্ত হয়।

Shihabur Rahaman
Shihabur Rahaman

Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

Articles: 252