মানব ইতিহাসে শিল্প বিপ্লবের প্রভাব

মানব ইতিহাসে শিল্প বিপ্লবের প্রভাব

ভূমিকা: শিল্প বিপ্লব মানব ইতিহাসে একটি যুগান্তকারী ঘটনা, যার ফলে মানুষের জীবনে বৈপ্লবিক পরিবর্তন আসে। সামাজিক, অর্থনৈতিক ও প্রযুক্তিগত ক্ষেত্রে এ বিপ্লব এতটাই গভীর পরিবর্তন ঘটায় যে, এটি কেবল উৎপাদন ব্যবস্থায় নয়, বরং মানুষের জীবনধারা, সমাজব্যবস্থা এবং অর্থনীতিতে প্রভাব ফেলে। উনবিংশ শতাব্দীর প্রথম দিকে ফরাসি লেখকরা সর্বপ্রথম ‘শিল্প বিপ্লব’ শব্দটি ব্যবহার করেন, যা মূলত ইংল্যান্ডে শুরু হয়েছিল। তবে এই বিপ্লবের প্রভাব সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

শিল্প বিপ্লবের উৎপত্তি:

শিল্প বিপ্লবের উৎপত্তি ‘Industry’ এবং ‘Revolution’ এই দুটি শব্দের সমন্বয়ে। ল্যাটিন শব্দ ‘Indus tria’ থেকে ‘Industry’ শব্দটি এসেছে, যার অর্থ দক্ষতা বা সক্ষমতা। অন্যদিকে ‘Revolution’ বলতে প্রচলিত বা স্থায়ী কোনো ব্যবস্থার আমূল পরিবর্তন বোঝায়। সুতরাং, ‘শিল্প বিপ্লব’ বলতে উৎপাদন পদ্ধতিতে যান্ত্রিক ও বৈজ্ঞানিক প্রযুক্তি ব্যবহার করে একটি আমূল পরিবর্তন ঘটানোকে বোঝায়।

আরো পড়ুনঃ সমাজকর্ম গবেষণা কাকে বলে?

শিল্প বিপ্লবের সংজ্ঞা:

সমাজকল্যাণ অভিধান অনুসারে, “শিল্প বিপ্লব হলো এমন একটি প্রক্রিয়া যা অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনে এবং কারখানা ব্যবস্থার সূচনা ঘটায়।”

The New Encyclopaedia Britannica (1988-304) এর মতে, “শিল্প বিপ্লব বলতে কৃষিভিত্তিক অর্থনীতি থেকে যান্ত্রিক উৎপাদন ব্যবস্থায় পরিবর্তনের প্রক্রিয়াকে বোঝায়।”

অমিত সেন বলেছেন, “ধনতান্ত্রিক উৎপাদন ব্যবস্থা সম্পূর্ণরূপে গড়ে তোলার জন্য ইতিহাসে যে আমূল পরিবর্তন দেখা গেছে, তা শিল্প বিপ্লব নামে পরিচিত।”

মানব ইতিহাসে শিল্প বিপ্লবের প্রভাব:

শিল্প বিপ্লবের প্রভাব ব্যাপক ছিল এবং এটি মানবজীবনের বিভিন্ন দিককে প্রভাবিত করেছে। নিম্নে শিল্প বিপ্লবের কিছু গুরুত্বপূর্ণ প্রভাব তুলে ধরা হলো:

১. প্রযুক্তিগত উদ্ভাবন ও প্রয়োগ: শিল্প বিপ্লবের সবচেয়ে বড় বৈশিষ্ট্য ছিল প্রযুক্তিগত উদ্ভাবন। নতুন নতুন যন্ত্রপাতির আবিষ্কার যেমন বাষ্প ইঞ্জিন, কটন জিন, পাওয়ার লুম ইত্যাদি উৎপাদন প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন এনেছিল। এতে কাজের গতি বৃদ্ধি পায় এবং পণ্যের মান উন্নত হয়।

২. বৃহৎ উৎপাদন: শিল্প বিপ্লবের অন্যতম বৈশিষ্ট্য ছিল বৃহৎ পরিসরে উৎপাদন। কারখানা ভিত্তিক উৎপাদন পদ্ধতি কুটির শিল্পকে প্রতিস্থাপন করে। এর ফলে পণ্যের উৎপাদন খরচ কমে এবং প্রচুর পরিমাণে পণ্য উৎপাদন করা সম্ভব হয়।

আরো পড়ুনঃ আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে আমলাতন্ত্রের ভূমিকা

৩. শহরায়ন: শিল্প বিপ্লবের ফলে ব্যাপক হারে শহরায়ন ঘটে। যান্ত্রিক শিল্প কারখানার কারণে গ্রাম থেকে লোকজন শহরে আসতে থাকে কাজের সন্ধানে। এতে গ্রামাঞ্চলের কৃষি অর্থনীতির পরিবর্তে শহরের শিল্পভিত্তিক অর্থনীতি বিকশিত হয়।

৪. সামাজিক শ্রেণির উদ্ভব: শিল্প বিপ্লবের মাধ্যমে সমাজে নতুন দুটি শ্রেণির উদ্ভব ঘটে—পুঁজিপতি ও শ্রমিক শ্রেণি। পুঁজিপতিরা কারখানার মালিক ছিল, আর শ্রমিকরা ছিলেন কারখানার কাজের মূল চালিকা শক্তি। এই শ্রেণির মধ্যে বিরোধ এবং শ্রমিকদের শোষণ একটি নতুন সামাজিক সমস্যার সৃষ্টি করে।

৫. ধনতন্ত্রের বিকাশ: শিল্প বিপ্লব ধনতান্ত্রিক অর্থনীতি বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উৎপাদন ব্যবস্থায় পুঁজির বিনিয়োগ এবং মুনাফা অর্জনের মাধ্যমে পুঁজিবাদী ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়। এতে ধনী-গরীবের বৈষম্য আরও বাড়তে থাকে।

৬. কৃষির আধুনিকায়ন: শিল্প বিপ্লবের কারণে কৃষিতে বৈজ্ঞানিক পদ্ধতি প্রবর্তিত হয়। আধুনিক কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তির মাধ্যমে কৃষিক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি পায়। ফলে কৃষি থেকে শিল্পের জন্য কাঁচামাল সংগ্রহ করা সহজ হয়।

৭. জীবনমানের উন্নয়ন: শিল্প বিপ্লবের ফলে মানুষের জীবনমান উন্নত হয়। কারখানায় কাজ করে মানুষ নিয়মিত আয় করতে সক্ষম হয় এবং তাদের জীবনযাত্রার মান উন্নত হয়। তবে এটি শ্রমিকদের জন্য সবসময় ইতিবাচক ছিল না, কারণ অধিকাংশ শ্রমিকই অত্যন্ত খারাপ কর্মপরিবেশে কাজ করত।

৮. বাজার ব্যবস্থা ও বাণিজ্য বিকাশ: শিল্প বিপ্লব বাজার ব্যবস্থার উন্নয়ন ঘটায় এবং আন্তর্জাতিক বাণিজ্যের প্রসার করে। উৎপাদিত পণ্য দেশীয় বাজারে বিক্রি করার পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও রপ্তানি করা সম্ভব হয়। এতে বৈদেশিক বাণিজ্যের প্রসার ঘটে।

৯. নতুন বৈজ্ঞানিক চেতনার উদ্ভব: শিল্প বিপ্লবের মাধ্যমে নতুন বৈজ্ঞানিক চেতনার উদ্ভব ঘটে। বিজ্ঞানের অগ্রগতির ফলে মানুষ প্রকৃতির শক্তি কাজে লাগিয়ে নতুন নতুন যন্ত্র ও প্রযুক্তি উদ্ভাবন করতে সক্ষম হয়।

১০. শিক্ষার প্রসার: শিল্প বিপ্লব শিক্ষার প্রসারেও ভূমিকা রাখে। নতুন শিল্প কারখানা এবং উৎপাদন প্রক্রিয়া চালানোর জন্য দক্ষ শ্রমিকের প্রয়োজন হয়। এতে শিক্ষার চাহিদা বৃদ্ধি পায় এবং শিক্ষার প্রসার ঘটে।

আরো পড়ুনঃ সমাজকর্ম পদ্ধতি কাকে বলে?

উপসংহার: শিল্প বিপ্লব মানব ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মোড় যা মানুষের জীবনযাত্রা, সমাজ, অর্থনীতি, রাজনীতি এবং সংস্কৃতির ওপর ব্যাপক প্রভাব ফেলে। এটি প্রযুক্তি ও বিজ্ঞানের বিকাশে এক নতুন দিগন্ত উন্মোচন করে এবং ধনতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠিত করে। যদিও এর ফলে সমাজে ধনী-গরীবের বৈষম্য বাড়ে এবং নতুন সামাজিক সমস্যা সৃষ্টি হয়, তবুও শিল্প বিপ্লব মানুষের জীবনমান উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখে।

Shihabur Rahaman
Shihabur Rahaman

Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

Articles: 252